শহীদ বুদ্ধিজীবী ও মহান বিজয় দিবস উদযাপন

 

নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এ শহীদ বুদ্ধিজীবী ও মহান বিজয় দিবস উদযাপন

১৭ ডিসেম্বর ২০১৬ নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এ শহীদ বুদ্ধিজীবী ও মহান বিজয় দিবস উপলক্ষ্যে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আতফুল হাই শিবলী। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইউনিভার্সিটির বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ট্রেজারার এ.এফ. মুজতাহিদ, ব্যবসায় অনুষদের ডীন প্রফেসর ড. তোফায়েল আহমেদ ও রেজিস্ট্রার সৈয়দ গোলাম কিবরিয়া। ইউনিভার্সিটির শিক্ষার্থী পর্ণা চৌধুরী ও ওলিউর রাহমানের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে কোরআন তেলাওয়াত করেন হোসেন আহমেদ। অনুষ্ঠানে শহীদ বুদ্বিজীবী ও বীর মুক্তিযোদ্ধাদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।


বিশেষ অতিথির বক্তব্যে প্রফেসর ড. তোফায়েল আহমেদ বলেন, শোকের পরে আনন্দ আসে, শহীদ বুদ্ধিজীবী আমাদের স্বাধীনতা পূর্বের গভীর শোকবহ ঘটনা যার পরবর্তীতে আমরা মহান বিজয় অর্জন করেছি। রেজিস্টার সৈয়দ গোলাম কিবরিয়া মুক্তিযোদ্ধ কালীন সময়ের স্মৃতিচারণ করেন এবং মুক্তিযোদ্ধের বিজয়ে বঙ্গবন্ধুর অবদান স্মরণ করেন। ট্রেজারার এ.এফ. মুজতাহিদ শহীদ বুদ্ধিজীবী হিসেবে তাঁর ঘনিষ্ঠ জনদের শহীদ হওয়া এবং তাদের অবদান বর্ণনা করেন। তিনি স্বাধীনতা রক্ষার্থে তারুণ্যের অবদানের উপর গুরুত্ব দেন।


প্রধান অতিথির বক্তব্যে এডভোকেট ইকবাল আহমদ চৌধুরী মুক্তিযোদ্ধকালীন সময়ের স্মৃতিচারণ করেন। তিনি বলেন আমাদের মুক্তিযোদ্ধে বিজয় ভাষা আন্দোলন, বুদ্ধিজীবীদের শহীদ হওয়া, বঙ্গবন্ধুকে পাকিস্থানী হানাদার বাহিনী কর্তৃক বন্দি হওয়া এর ধারাবাকিতার ফল। তিনি শিক্ষার্থীদের মুক্তিযোদ্ধের ইতিহাস সঠিকভাবে জানা ও তা ধারণ করার উপর গুরুত্বারোপ করেন।


সভাপতির বক্তব্যে ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. আতফুল হাই শিবলী বলেন মুক্তিযোদ্ধকালীন সময়ে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ছিলেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ বুদ্ধিজীবী ড. সামছুজ্জোহাসহ সকল শহীদদের স্মরণ করেন এবং মহান বিজয় দিবসের তাদের অবদান তুলে ধরেন। তিনি স্বাধীনতা ও বিজয়ের গৌরব ধরে রাখতে শিক্ষার্থীদের অন্যায় ও দূর্ণীতির বিরুদ্ধে সোচ্চার হয়ে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার তাগিদ দেন।


পরিশেষে নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর কালচারাল ক্লাব এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে।

Find us on map

Get In Touch

  • Address: Telihaor, Sheikhghat, Sylhet-3100
  • Tel: +880 02996631220
  • Email: info@neub.edu.bd,
  • neubedu@gmail.com 
  • Mobile: 01755566994
  • Web: www.neub.edu.bd

NEUB Permanent Campus

Top
We use cookies to improve our website. By continuing to use this website, you are giving consent to cookies being used. More details…